বঙ্গবন্ধু-১ নিয়ে উৎসব আয়োজনের নানা প্রস্তুতি

এই লেখাটি 89 বার পঠিত

বাংলাদেশ সময় ৫ মে ভোরে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণের দিনই সন্ধ্যায় দেশজুড়ে উৎসব আয়োজনের চূড়ান্ত প্রস্তুতি নিয়েছে সরকার।

নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণের মাহেন্দ্রক্ষণকে স্মরণী করে রাখতে রাজধানীর অন্তত পাঁচটি এলাকায় আতশবাজির উৎসব হবে। একই সঙ্গে সব জেলায় হবে এই উৎসব। তবে উৎসবগুলোর কেন্দ্রেবিন্দু হবে সোহরাওয়ার্দী উদ্যান।

ঢাকা শহরের অনুষ্ঠানস্থলসহ হিসাবে রাখা হয়েছে হাতিরঝিল, উত্তরা রাজউক স্কুল, আহসান মঞ্জিল এবং কাচপুর ব্রিজ।

এর বাইরে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা যে প্যাড থেকে স্যাটেলাইটটি উৎক্ষেপিত হবে সেখানেও বাংলাদেশের পক্ষ থেকে এবং উৎক্ষেপণ কোম্পানি স্পেসএক্স-এর পক্ষ থেকেও অনুষ্ঠান হবে।

Bangabandhu-1 Satellite-TechShohor

মার্কিন যুক্তরাষ্ট্রের বাংলাদেশীদের পক্ষ থেকেও ৫ মে বিশেষ ডিনারের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন বিটিআরসির চেয়ারম্যান ড. শাহাজাহান মাহমুদ।

অনুষ্ঠান আয়োজনে ১৬ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। তবে অতিরিক্ত অর্থের প্রয়োজন হলে বিটিআরসি থেকে সহায়তা নেওয়া হবে। দরপত্র আহ্বান করে আতশবাজি, প্রচারণা ও অনুষ্ঠান ব্যবস্থাপনা তথা সাজসজ্জার ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

স্যাটেলাইট উৎক্ষেপণ উপলক্ষে একটি স্মারক ডাক টিকিট প্রকাশের উদ্যোগ নেবে ডাক অধিদফতর।

এদিকে সংশ্লিষ্টরা বলছেন, এতোশত প্রস্তুতি নেওয়া হলেও অনেক ক্ষেত্রেই স্যাটেলাইটের উৎক্ষেপণের সময় সামান্য যান্ত্রিক ত্রুটি-বিচ্যুতির কারণে যথাসময়ে উৎক্ষেপণ সম্ভব হয় না। অধিকাংশ সময়ই নতুন করে ৮-১০ ঘণ্টা সময় নিয়ে উৎক্ষেপণ করতে হয়।

উৎসব আয়োজনের ক্ষেত্রেও এটি বিবেচনায় রাখতে হচ্ছে বলে বলছেন তারা।

টেলিযোগাযোগ বিভাগ জানায়-যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় উৎক্ষেপণের আনুষ্ঠানিকতা ছাড়াও দেশে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে হবে মূল অনুষ্ঠান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাকবেন ওই অনুষ্ঠানে। প্রধানমন্ত্রীর মূল ভাষণ বাংলায় হলেও আরবি, ইংরেজি, ফরাসি ও রাশিয়ান ভাষায় সাব-টাইটেল প্রস্তুত করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রচারণার অংশ হিসেবে সামাজিক মাধ্যমের ব্যবহার ছাড়াও বিভিন্ন প্রচার মাধ্যমে অভিজ্ঞ এবং প্রথিতযশা ব্যক্তিদের দিয়ে টকশোর আয়োজন করবে টেলিযোগাযোগ বিভাগ।

২০১৫ সালের নভেম্বর মাসে চুক্তি স্বাক্ষরের পর ফ্রান্সের কোম্পানি থ্যালাস অ্যালেনিয়া স্পেস বঙ্গবন্ধু-১ স্যাটলাইটের নির্মাণ কাজ শুরু করে। গত বছরের নভেম্বরে এর নির্মাণ শেষ হয়। আর ডিসেম্বরে উৎক্ষেপণের কথা থাকলেও নানা কারণে তা পিছিয়ে নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে।

Telecom Bangla

ঢাকা অফিসঃ ১৬২ পশ্চিম ধানমন্ডি, ঢাকা ফোন :০১৯১১-৩১৬৯৮৮
ই-মেইল:moretaza@gmail.com
যুক্তরাস্ট্র অফিস :৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, টেলিকম বাংলা.কম, ২০১৪-২০১৬