বার্সেলোনায় বাংলাদেশী প্রতিষ্ঠান রিভের চমক: ইউরোপ-আফ্রিকার ল্যান্ডলাইন অপারেটরদের মধ্যে তোলপাড়

এই লেখাটি 3190 বার পঠিত

Reveবিশেষ প্রতিনিধি টেলিকম নিউজ, বার্সেলোনা (স্পেন) থেকে ফিরে : প্রতিবারের মতো এবারও মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে অংশ নিয়ে চমক সৃষ্টি করলো বাংলাদেশী বহুজাতিক প্রতিষ্ঠান ও বিশ্বের শীর্ষস্থানীয় মোবাইল ভিওআইপি সলিউশন প্রদানকারী অপারেটর রিভ সিস্টেমস। মোবাইল বিশ্বের সর্ববৃহৎ আয়োজন মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে এবারে মূলত ইউরোপের ব্যবসায়ীদের মন জয় করেছে রিভ সিস্টেম।

সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রেজাউল হাসান জানিয়েছেন মোবাইল ওয়ার্ল্ডটি স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত হওয়ায় ইউরোপ আর আফ্রিকার বাজার ধরাই ছিল তাদের মুল টার্গেট। আর এবারের মেলায় তারা নিজেদের পণ্য ও সেবা উপস্থাপন করার সেই সুযোগটি দারুণভাবে কাজে লাগিয়েছেন। তিনি বলেন, বর্তমানে তারা ৭৫টিরও বেশি দেশে ২২০০’র বেশি সার্ভিস প্রোভাইডারকে সফলতার সঙ্গে সেবা দিয়ে আসছেন। এবার ইউরোপ আর আফ্রিকার বাজারও জয় করেছেন।

সরেজমিন ওয়ার্ল্ড কংগ্রেস ঘুরে দেখা গেছে এ বছর রিভ সিস্টেমসের নতুন এক সলিউশন ইউরোপের ল্যান্ডলাইন অপারেটরদের মধ্যে দারুণ আগ্রহের সৃষ্টি করেছে। এই সলিউশনের মাধ্যমে যে কোনো ল্যান্ডলাইন অপারেটর গ্রাহকরা মোবাইল ফোনে ডাটা বা ইন্টারনেট ব্যাবহারের মাধ্যমে কল করতে এবং কল রিসিভ করতে পারবেন। সলিউশনটি সম্পর্কে বিস্তারিত জানতে ইউরোপসহ বিশ্বের অন্যান্য দেশের নামীদামী ল্যান্ডলাইন অপারেটরদেরকে রিভের প্যাভিলিয়নে এসে ভিড় করতে দেখা গেছে।

সংশ্লিষ্টরা বলেছেন, মোবাইল ফোনের ক্রমবর্ধমান ব্যবহারের কারণে সাশ্রয়ী হওয়া সত্ত্বেও বিশ্বব্যাপী ল্যান্ডলাইন এর ব্যবসা সঙ্কুচিত হয়ে আসছিল। রিভের এই সলিউশনের মাধ্যমে ল্যান্ডলাইন অপারেটরদের নতুনভাবে মার্কেট শেয়ার অর্জনের দারুণ এক সুযোগ তৈরি হবে বলে তারা মনে করছেন। এই সলিউশনটি মূলত একটি মোবাইল অ্যাপের মাধ্যমে কাজ করবে। এই মোবাইল অ্যাপটি থ্রিজি কিংবা ওয়াইফাই নেটওয়া

Reve

র্কে থাকলেই ল্যান্ডফোনের যে কোন কল মোবাইল ফোনের মধ্যমে যে কোন জায়গা থেকে রিসিভ করা এবং ইচ্ছেমত কলও করা যাবে। এতে ল্যান্ডলাইনের কলরেটে কোন তারতম্য ঘটবে না।

রুমানিয়ার ল্যান্ডলাইন অপারেটর ‘নেট-কানেক্ট ইন্টারনেট এসআরএল’-এর এক্সিকিউটিভ ডিরেক্টর আলেক্সান্দ্রু সালকিনু এই সলিউশন নিয়ে কথা বলছিলেন রিভ সিস্টেমস-এর প্যাভিলিয়নে। তিনি জানান, “রিভ সিস্টেমস-এর এই সলিউশনটি তারা গভীরভাবে পর্যবেক্ষণ

করছেন। তিনি মনে করেন, এই সলিউশনের মাধ্যমে তারা আমাদের মার্কেট শেয়ার উল্লেখযোগ্য হারে বাড়াতে পারবেন।” রিভ সিস্টেমসের ইউরোপ সেলস ডিরেক্টর রন পাস এ প্রসঙ্গে জানান, “ইউরোপে মোবাইলে থ্রিজি ইন্টারনেটের ব্যবহার খুবই আশাব্যঞ্জক। আর তাই আমি মনে করি এটি ল্যান্ডলাইন অপারেটরদের জন্য অনেক বড় একটি সুযোগ। শুধুমাত্র ইউরোপ নয়, আফ্রিকা এবং এশিয়া মহাদেশের অনেক দেশেও আমাদের এই সলিউশনটি ল্যান্ডলাইনে অপারেটরদের মার্কেট শেয়ার বাড়াতে কার্যকরী ভূমিকা রাখবে।”

এছাড়াও এবার এমভিএনও মোবাইল অপারেটরদের জন্য রিভের রয়েছে ‘এমভিএনও প্রোডাক্ট স্যুট’। যার মাধ্যমে এমভিএনও অপা

রেটররা নিজেদের ব্র্যান্ডিং-এ রিভ সিস্টেমের মোবাইল ডায়ালার ব্যাবহার করতে পারবে। এই মোবাইল ডায়ালারের সঙ্গেই থাকছে ইনস্ট্যান্ট ম্যাসেজিং এবং আইপি কল করার সুবিধা। আর তাই যে সকল এমভিএনও ডাটা সিম অফার করছে তারা এখন রিভের সেবা ব্যাবহার করে খুব কম রেটে লং ডিস্টেন্স কলের অফারও দিতে পারবে। এর সঙ্গে ইনস্ট্যান্ট ম্যাসেজিং এর আদলে থাকছে মোবাইল চ্যাট। এছাড়াও রিভ প্রদর্শন করছে নিজের সুইচ ও বিলিং প্ল্যাটফর্ম।

এ প্রসঙ্গে রিভ সিস্টেমসের গ্লোবাল মার্কেটিং ডিরেক্টর সঞ্জিৎ চ্যাটার্জী বলেন, “নিশ মার্কেট থেকে বের হয়ে এমভিএনও’রা অনেক ডায়নামিক সার্ভিস প্রোভাইডার হিসেবে আবির্ভূত হচ্ছে। আর আমাদের সলিউশন ব্যাবহার করে তারা তাদের সেবার পরিধি অনেক বেশি ছড়িয়ে দেয়ার দারুণ এক সুযোগ পাচ্ছে। আর তাই ইন্টারনেট সেবা প্রদানকারী যে কোন এমভিএনও আমাদের সেবা নিয়ে তার গ্রাহকদের ভয়েস কল, চ্যাট, ফাইল ট্রান্সফার, মোবাইল টপ আপ এবং এসএমএস সুবিধা প্রদান করতে পারবে। যা তার ব্যবসার পরিধি বাড়িয়ে দেবে দারুণভাবে।“

Reveপ্রসঙ্গত, এমভিএনও’র পূর্ণ রূপ মোবাইল ভার্চুয়াল নেটওয়ার্ক অপারেটর। যাদের নিজস্ব কোন ওয়ারলেস নেটওয়ার্ক ইনফ্রাস্ট্রাকচার নেই। এমভিএনও’রা মোবাইল অপারেটরদের নেটওয়ার্ক ইনফ্রাস্ট্রাকচার ব্যবহার করে নিজস্ব ব্র্যান্ডিং-এ নিজেদের গ্রাহকদের সেবা প্রদান করে থাকে। রিভ সিস্টেমস-এর প্রধান কার্যালয় সিংগাপুরে এবং প্রধান ডেভেলপমেন্ট সেন্টার বাংলাদেশে। ভারতেও রয়েছে এর ডেভেলপমেন্ট সেন্টার এবং যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে রয়েছে এর সেলস অফিস। এ বছর মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসকে কেন্দ্র করে প্রায় ৮০ হাজার বিদেশি অতিথির পদচারণায় মুখরিত ছিল বার্সেলোনা। শুধু অতিথি নয়, পুরো অনুষ্ঠানকে কেন্দ্র করে ব্যস্ততা বেড়েছে এখানকার অধিবাসীদের। বার্সেলোনার বাসিন্দাদের কাছে ফুটবল হচ্ছে ভালোবাসা আর মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস তাদের জন্য গর্বের একটি বিষয়। ২০০৬ সাল থেকে বার্সেলোনা প্রযুক্তি বিশ্বের সর্ববৃহৎ এই আয়োজনটি চমৎকারভাবে সম্পন্ন করে আসছে। এজন্য এরই মধ্যে খ্যাতি কুড়িয়েছে সাগর পাড়ের এই ব্যস্ত নগরী।

বিশ্বখ্যাত সব প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধানরা উপস্থিত আছেন বিভিন্ন কনফারেন্সে। তারা তাদের বক্তব্য উপস্থাপন করছেন। বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত এসব রথী-মহারথীদের মধ্যে মধ্যে রয়েছেন ফেসবুকের ফাউন্ডার ও সিইও মার্ক জুকারবার্গ, আইবিএম’র সিইও ভার্জিনিয়া রমেটি, জিএসএম মহাপরিচালক অ্যানি বোভারত, টেলিনর গ্রুপের প্রেসিডেন্ট জন ফ্রেডরিক বাকসাস, ফোর্ড মোটর কোম্পানির প্রেসিডেন্ট (ইউরোপ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকা) স্টিফেন টি ওডেল। নতুন নতুন স্মার্টফোন, ট্যাবলেট পিসি, হাইব্রিড ডিভাইস আর নতুন ধরনের মোবাইল অপারেটিং সিস্টেম, প্রযুক্তির উপস্থিতিতে জমজমাট করে তোলে তিন দিনের এই মেলাকে। ৭০,৫০০ বর্গফুট এলাকা জুড়ে আয়োজিত মেলায় প্রযুক্তি বিশ্বের কাছে নানান চমক নিয়ে হাজির হয়েছেন সংশ্লিষ্টরা। বিশাল এলাকা জুড়ে দেড় হাজারের মতো স্টল নিয়ে মেলার আয়োজন করা হয়।

Reveএবছর সম্মেলনে বাংলাদেশ থেকে যোগ দিয়েছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী, সংশ্লিষ্ট মন্ত্রণালয় সচিব, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থার (বিটিআরসি) চেয়ারম্যান সুনীল কান্তি বোস, মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান রবি আজিয়েটার ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সুপুন বীরাসিংহে, বাংলালিংক এর প্রধান নির্বাহী জিয়াদ সিতারা, সিটিসেল এর প্রধান নির্বাহী মেহবুব চৌধুরী, মোবাইল অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অফ মোবাইল টেলিকম কোম্পানি অফ বাংলাদেশের (অ্যামটব) মহাসচিব টিআইএম নুরুল কবিরসহ সংশ্লিষ্ট বিভিন্ন ব্যক্তিবর্গ।

সম্মেলনে এবারের ১৯তম জিএসএমএ অ্যাওয়ার্ড অনুষ্ঠানে বাংলাদেশের গ্রামীণফোন গ্রিন মোবাইল অ্যাওয়ার্ড পায়। গ্রামীণফোনের প্রধান নির্বাহী বিবেক সুদ এ পুরস্কার গ্রহণ করেন। সম্মেলনের দ্বিতীয় দিনে গ্রামীণফোনের মূল প্রতিষ্ঠান টেলিনর গ্রুপের প্রধান নির্বাহী জন ফ্রেডরিক বাকসাস ওয়ার্ল্ড কংগ্রেসে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশের টেলিযোগাযোগের অগ্রগতিকে বাতিঘর (লাইট হাউস) বলে আখ্যায়িত করেন।

Telecom Bangla

ঢাকা অফিসঃ ১৬২ পশ্চিম ধানমন্ডি, ঢাকা ফোন :০১৯১১-৩১৬৯৮৮
ই-মেইল:moretaza@gmail.com
যুক্তরাস্ট্র অফিস :৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, টেলিকম বাংলা.কম, ২০১৪-২০১৬