মেলায় তথ‍্যপ্রযুক্তি বিষয়ক বইগুলো

এই লেখাটি 157 বার পঠিত

গল্প, কবিতা ও উপন্যাসের পাশাপাশি বইমেলায় উন্মোচন করা হয়েছে প্রযুক্তি বিষয়ক কিছু বই। প্রোগ্রামিং, অনলাইনে আয়, কম্পিউটার শিক্ষা, ওয়েবসাইট তৈরি, সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহারসহ হরেক রকমের প্রযুক্তি বিষয়ক বই চোখে পড়ছে মেলায়। মেলায় ঘুরতে এসে অনেকেই চোখ বুলিয়ে নিচ্ছেন বইগুলোতে। নতুন কিছু প্রযুক্তি বিষয়ক বই নিয়েই থাকছে আজকের এই প্রতিবেদন।

জাভা থ্রেড প্রোগ্রামিং শেখানোর বই

প্রোগ্রামিং ভাষার মধ্যে জাভা বেশ জনপ্রিয়। ভাষাটির মাল্টি-থ্রেডিং প্রোগ্রামিং নিয়ে অনেকের মধ্যে এক ধরনের ভীতি কাজ করে। তাই সহজে মাল্টি-থ্রেডিং প্রোগ্রামিং ভাষার আদ্যোপান্ত জানাতে বইমেলায় নতুন বই এনেছে দ্বিমিক প্রকাশনী। ‘জাভা থ্রেড প্রোগ্রামিং’ নামে বইটি লিখেছেন আ ন ম বজলুর রহমান।

বইটিতে থ্রেড কী, এর প্রয়োজনীয়তা, কীভাবে জাভা প্রোগ্রামিং ভাষা দিয়ে তা ইমপ্লিমেন্ট করা যায় ইত‍্যাদি বিষয়গুলো আলোচনা করা হয়েছে। মূলত যারা কম্পিউটার প্রকৌশল নিয়ে পড়ছেন বা ইতিমধ্যে জাভা কোর্সটি করছেন, তাদের বেশি কাজে লাগবে বইটি। এ ছাড়া যারা সফটওয়্যার প্রকৌশলী হিসেবে কর্মরত আছেন বইটি তাদেরও কাজে আসবে।

বইটির লেখক আ ন ম বজলুর রহমান যুক্তরাষ্ট্রভিত্তিক একটি সফটওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানিতে (ভ্যানটেজ ল্যাবস, এলএলসি) জ্যেষ্ঠ সফটওয়্যার ডেভেলপার হিসেবে কর্মরত আছেন।

তিনি টেকশহর ডটকমকে বলেন, কম্পিউটারেও একটি বড় প্রোগ্রামকে ছোট ছোট অংশে বিভক্ত করে দেওয়া হয় বিভিন্ন থ্রেডের মাধ্যমে। এই থ্রেডগুলো তখন স্বাধীনভাবে কাজ করে। থ্রেড প্রোগ্রামিং একটি কঠিন বিষয় বলেই সাধারণত বেসিক প্রোগ্রামিং বইগুলোতে এ নিয়ে বিস্তারিত আলোচনা থাকে না।

কিন্তু অনেকেই থ্রেড প্রোগ্রামিংয়ে আগ্রহী। তাছাড়া সব বিশ্ববিদ্যালয়ের কোর্সেই থ্রেড পড়ানো হয়। সবার আগ্রহের কথা চিন্তা করেই বইটি লেখা হয়েছে।

তিনি আরও বলেন, মাল্টি-থ্রেডিং প্রোগ্রামিং নিয়ে অনেকের মধ্যে এক ধরনের ভীতি কাজ করে। বইটি পড়ে সেই ভয়টা কেটে উঠবে বলেই আমার বিশ্বাস।

বই মেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণে দ্বিমিক প্রকাশনীর  ১০০/২৬ নম্বর স্টলে পাওয়া যাবে বইটি। এছাড়া, অনলাইনে রকমারি ডটকমের এই ঠিকানা থেকে বইটি অর্ডার করা যাবে।

আউটসোর্সিং নিয়ে বই

অনলাইনে  কিভাবে ও কোথা থেকে আউটসোর্সিংয়ের কাজ শুরু করবেন তা নিয়ে অনেকেই দ্বিধায় থাকেন। এ বিষয়ে দিক নির্দেশনা দিতে বইমেলায় ‘ফ্রিল্যান্স আউটসোর্সিং শুরু করেছি যেভাবে’ শিরোনামে একটি বই এসেছে। বইটি লিখেছেন মো. আমিনুর রহমান

ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং কী, কিভাবে করতে হয়, কোথায় কাজ পাওয়া যায় ইত্যাদি বিষয় বইটিতে তুলে ধরা হয়েছে। অনলাইনে কাজের জন্য কীভাবে বিড করতে হয়, কীভাবে কভার লেটার লিখতে হয়, কীভাবে অর্থ উত্তোলন করতে হয় বইটিতে তা বিস্তারিত দেওয়া রয়েছে। এছাড়াও, এতে ছয়জন সফল ফ্রিল্যান্সারের জীবনের গল্প তুলে ধরা হয়েছে।

মো. আমিনুর রহমান টেকশহর ডটকমকে বলেন, আউসোর্সিং নিয়ে আমার আরও পাঁচটি বই আছে। আশা করছি অন্যান্য বইয়ের মতো নতুন বইটিও অন্যদের উপকারে আসবে।

লেখক মো. আমিনুর রহমান লেখাপড়া করেছেন সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ থেকে। লেখালেখির পাশাপাশি তিনি পেশায় একজন সফটওয়্যার প্রকৌশলী।

একুশে বইমেলায় সোহরাওয়ার্দী উদ্যানে ৪২০ নম্বর স্টলে বইটি পাওয়া যাবে ১১০ টাকায়। এ ছাড়া চাইলে রকমারি ডটকমথেকে অনলাইনে কেনা যাবে বইটি।

‘প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী’

নতুন প্রোগ্রামিং শিখে পরবর্তীতে কি করা উচিত? সফটওয়্যার কোম্পানিতে চাকরি পাওয়ার জন্য কী কী করা প্রয়োজন? যাদের মাথায় দীর্ঘদিন ধরে এরকম প্রশ্ন ঘুরছে তাদের জন্য এসেছে ‘প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী’ নামে একটি বই।

বইটি লিখেছেন ঝংকার মাহবুব। তিনি শিকাগো শহরে নিলসেন কোম্পানিতে সিনিয়র ওয়েব ডেভেলপার হিসেবে কর্মরত আছেন।

যারা প্রোগ্রামিংয়ের বেসিক জিনিসগুলা জানেন কিংবা একজন পরিপূর্ণ প্রোগ্রামার হতে চান তাদের জন্য বইটি বিশেষ সহায়ক হবে। প্রোগ্রামিং বিষয়ক ইন্টারিভিউতে কোম্পানিগুলো কোন অ্যাঙ্গেলে প্রশ্ন করে থাকে, সেই প্রশ্নগুলোর উত্তর কী হবে বইটিতে এই বিষয়গুলো সহজ ভাষায় তুলে ধরা হয়েছে।

বইটি সর্ম্পকে ঝংকার মাহবুব টেকশহর ডটকমকে বলেন, যারা বেসিক কনসেপ্টগুলো যেমন ভেরিয়েবল, অ্যারে, লুপ ইত্যাদি বিষয় সম্পর্কে জানেন তারা খুব সহজেই বইটি বুঝে পড়তে পারবেন। যারা  প্রোগ্রামিং সম্পর্কে একদম কিছুই জানেন না, তাদের জন্য বইটি পড়া খানিকটা কষ্টকর হয়ে যাবে। তবে যেভাবে প্রোগ্রামিংয়ের জিনিসগুলো উপস্থাপন করা হয়েছে তাতে তারা পড়া চালিয়ে যেতে পারবেন।

একুশে বইমেলায় আদর্শ প্রকাশনীর ৩২৬, ৩২৭, ৩২৮ স্টলে বইটি পাওয়া যাবে। অনলাইনে বইটি কেনা যাবে এই ঠিকানায়। বইটির মূল্য ২৮০ টাকা।

প্রোগ্রামিং নিয়ে সুবিনের নতুন বই

প্রোগ্রামিং প্রতিযোগিতার অনেক সমস্যার সমাধান করতে ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদম সম্পর্কে জানা প্রয়োজন। তাই নতুন প্রোগ্রামাররা যেন সহজে বিষয়টির সঙ্গে পরিচিত হতে পারে সে জন্য বই মেলায় উন্মোচন হয়েছে ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদম পরিচিতি (কম্পিউটার প্রোগ্রামিং ৩য় খণ্ড) নামে একটি বই।

বইটি লিখেছেন সফটওয়্যার প্রকৌশলী তামিম শাহরিয়ার সুবিন। এটি লেখকের কম্পিউটার প্রোগ্রামিং সিরিজ বইয়ের তৃতীয় ও শেষ খণ্ড।

যারা সি প্রোগ্রামিং ভাষা মোটামুটি জানেন, তাদের এই বই পড়ে বুঝতে কোনো অসুবিধা হবে না। বইটিতে খুব প্রচলিত ও সহজ কিছু ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদমের সঙ্গে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেয়া হয়েছে।

তামিম শাহরিয়ার সুবিন টেকশহর ডটকমকে বলেন, আশা করছি স্কুল-কলেজের শিক্ষার্থীরা বইটি পড়বে। তবে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিভাগের শিক্ষার্থীরাও বইটি পড়ে উপকৃত হবে। বইটি তাদের প্রোগ্রামিং স্কিলকে বাড়িয়ে তুলতে সাহায‍্য করবে।

এছাড়া তামিম শাহরিয়ার সুবিনের প্রোগ্রামিংয়ের আশ্চর্য জগত নামে একটি বই উন্মোচন হয়েছে। বইটি একুশে বইমেলায় দ্বিমিক প্রকাশনীর ১০০/২৬ নম্বর স্টলে পাওয়া যাবে।

এছাড়া অনলাইনে থেকে বইটি কেনা যাবে রকমারি ডটকমের এই ঠিকানায়। বইটি সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করতে হবে এই ঠিকানায়

ওয়েবসাইট বানানোর কৌশল জানাবে যে বই

ঘরে বসে অনেকেই অনলাইনে ব্যবসা করছেন অথবা করতে চান। তবে পণ্যের প্রচারে ওয়েবসাইট তৈরি করতে না পারায় অনেককেই ছুটতে হয় ওয়েব ডেভেলপারের কাছে।

অনেক ক্ষেত্রে প্রাথমিক অবস্থায় বিনিয়োগ কম থাকায় সংকটেও পড়তে হয়। এই সমস্যা সমাধান করবে ‘সবার জন্য ওয়ার্ডপ্রেস-ওয়েবসাইট তৈরি ও অপটিমাইজেশন’ নামে একটি বই।

একুশে বইমেলায় বইটি নিয়ে এসেছে দ্বিমিক প্রকাশনী। বইটি লিখেছেন সফটওয়‍্যার ডেভেলপার মোহাম্মদ সাজ্জাদুল ফারুক।

ওয়েবসাইট কী এবং কিভাবে তৈরি করা সম্ভব সেটি শুরু থেকে হাতে কলমে দেখানো হয়েছে বইটিতে। ইন্টারনেট ব্যবহার করতে জানে যে কেউ এই বই থেকে উপকৃত হবেন।

মোহাম্মদ সাজ্জাদুল ফারুক টেকশহর ডটকমকে জানান, আমার ওয়েবসাইট তৈরি একটি কোর্স  আছে শিক্ষক ডটকমে। মোহাম্মদ সাজ্জাদুল ফারুক টেকশহর ডটকমকে জানান,শিক্ষক ডটকমে আমার ওয়েবসাইট তৈরির একটি কোর্স আছে। কোর্সটি দেখে অনেকই ফেইসবুকে ম্যাসেজ দিয়ে জানতে চেয়েছিলেন কিভাবে ওয়েবসাইট তৈরি করা যায়। তাদের সেই চাওয়া থেকেই বইটি লেখার আইডিয়া এসেছে।

যারা নতুন তাদেরকে ওয়েবসাইট তৈরি শেখানোই বইটির মূল উদ্দেশ্য।

বইমেলায় দ্বিমিক প্রকাশনীর ১০০/২৬ নম্বর স্টলে ২৫ শতাংশ ছাড়ে বইটি ১২০ টাকায় কেনা যাবে। অনলাইন থেকে বইটি কেনা যাবে এই ঠিকানায়

স্ক্র্যাচ দিয়ে প্রোগ্রামিং শুরু

মেলায় দ্বিমিক প্রকাশনীর স্টলে মিলছে ‘স্ক্র্যাচ দিয়ে প্রোগ্রামিং শুরু’ নামক বই। এই বই লিখেছেন মুনির হাসান, তাহমিদ রাফি ও তামিম শাহ‍্‍রিয়ার সুবিন।

বইটিতে প্রোগ্রামিং শেখানোর গতানুগতিক পথে না হেঁটে বরং বিভিন্ন কাজ করে দেখানো হয়ছে। এতে প্রোগ্রামিংয়ের অনেক প্রচলিত শব্দ ও সংজ্ঞা এড়িয়ে গিয়ে প্রোগ্রাম তৈরিতেই বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। যেন শিশুরা প্রোগ্রামিংয়ের আনন্দ খুঁজে পায়। প্রোগ্রামিংয়ের বিষয়টি যেন তারা খেলা হিসেবে গ্রহণ করে।

বই মেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণে দ্বিমিক প্রকাশনীর  ১০০/২৬ নম্বর স্টলে পাওয়া যাবে বইটি।

ইউটিউবারদের নিয়ে বই

বর্তমান অনেকেই ইউটিউবে নিয়মিত ভিডিও কনটেন্ট তৈরির মাধ্যমে জনপ্রিয়তা পেয়েছেন। তাদের নিয়ে বই মেলায় প্রকাশিত হয়েছে ‘ইউটিউবার’ নামে একটি বই।

বইটিতে দেশের আলোচিত ইউটিউবার সালমান মুক্তাদির, আসিফ বিন আজাদ, তামিম মৃধা, শামীম হাসান সরকার, রাবা খান, জেফার রহমানসহ ৩২ জন ইউটিউবারের উঠে আসার গল্প রয়েছে।

বইটি লিখেছেন নাজমুল হক ইমন। তিনি টেকশহর ডটকমকে জানান, দেশ সেরা এবং জনপ্রিয়তার দিকে এগিয়ে নতুন পুরানো ইউটিউবারদের নিয়েই বইটি সাজানো হয়েছে। বইটি পড়লে নতুন যারা ইউটিউবের জন্য কনটেন্ট তৈরি করতে চান তারা কিছুটা ধারণা পাবেন। কিভাবে শুরু করতে হবে এবং এই খাতের চ্যালেঞ্জগুলো কী কী সে সম্পর্কেও জানতে পারবেন।

তিনি আর‌ও বলেন, যদি বইটির ব্যাপারে ক্রেতাদের কাছ থেকে ভালো সাড়া পাওয়া যায় তাহলে আগামী বছর ইউটিউবার বইটির দ্বিতীয় খণ্ড আনা হবে।

বইটি প্রকাশিত হয়েছে গ্রাফোসম্যান পাবলিকেশন থেকে। একুশে বই মেলায় ৩১৯-৩২০ নম্বরে স্টলে বইটি পাওয়া যাবে। বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা।

এছাড়া শিশির আদিত্যের লেখা ‘সহজ উপায়ে আউটসোর্সিং’, শিশুদের জন্য বিজয় জব্বারের লেখা ‘স্ক্র্যাচ প্রোগ্রামিং’ড. হাসান বাবুর ‘একটি স্বপ্ন একটি দেশ, ডিজিটাল বাংলাদেশ’, মাসুদ আনসারী এর স্টাডি অব ই-কমার্স, নাদিম মজিদের সোশ্যাল মিডিয়ায় ব্র্যান্ডিংসহ মেলায় প্রযুক্তি বিষয়ক নতুন বেশ কয়েকটি বই উন্মোচন করা হয়েছে।      

Telecom Bangla

ঢাকা অফিসঃ ১৬২ পশ্চিম ধানমন্ডি, ঢাকা ফোন :০১৯১১-৩১৬৯৮৮
ই-মেইল:moretaza@gmail.com
যুক্তরাস্ট্র অফিস :৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, টেলিকম বাংলা.কম, ২০১৪-২০১৬